ঢাকা, সোমবার, ৬ মে, ২০২৪

টানা পাঁচ জয় তুলে নিল ফ্রান্স

২০২৪ ইউরো বাছাই পর্বে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে ফ্রান্স। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছে ফরাসিরা। এই জয়ে তারা ইউরো বাছাই পর্বে টানা ৫ ম্যাচে জয় পেল। ফ্রান্স ২০২৪ ইউরোর মূল পর্বে খেলার অনেকটাই কাছা-কাছি চলে গিয়েছে।


পার্ক দ্য প্রিন্সেসে ম্যাচের শুরু থেকেই মিডফিল্ড নিজেদের দখলে রাখে ২০১৮ বিশ্বকাপ জয়ীরা। পুরো ম্যাচে ৬৯ শতাংশ বল দখরে রাখে কিলিয়ান এমবাপ্পে, গ্রিজম্যানরা। এদিন ফ্রান্স প্রতিপক্ষের জালে শট নিয়েছে ২৫টা যার মধ্যে অন টার্গেট শট ছিল ৫টা। অন্যদিকে আইরিশরা শট নিতে পেরেছে মাত্র ৬টি আর গোল বারের দিকে শট নিয়েছে ২টি। ম্যাচের শুরু থেকেই দাপট দেখিয়ে খেলতে থাকে এমবাপ্পেরা। তাদের গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ম্যাচের ১৯ নিমিটে ডেড লক ভাঙেন অরেলিয়ে চুয়ামেনি। পিএসজি স্ট্রাইকার এমবাপ্পের সহায়তায় ১৮ মিটার দূর থেকে শট নিয়ে গোল করেন চুয়ামেনি। তার গোলেই প্রথমার্ধের খেলা শেষ হয়।


এক গোলে এগিয়ে থেকে বিরতি থেকে ফিরে লিড দ্বিগুণ করতে বেশি সময় নেয়নি ফরাসিরা। বিরতির থেকে ফিরে তিন মিনিট পরেই দলের ব্যবধান দ্বিগুণ করেন বদলি হিসেবে নামা মার্কাস থুরাম। ফ্রান্সের জাতীয় দলের জার্সিতে এটাই অভিষেক গোল তার। থুমারের গোলে ২-০ গোলে পিছিয়ে যায় আয়ারল্যান্ড। তারা ম্যাচে ফেরার চেষ্টা করতে থাকে কিন্ত তাদের চেষ্টা সফল হয়নি শেষ পর্যন্ত। দ্বিতীয়ার্ধে আর কোনো দলই গোল করতে না পারলে ম্যাচ শেষ হয় ফ্রান্স-২ আয়ারল্যান্ড-০।এই জয়ে ফ্রান্স ৫ ম্যাচে ৫ জয়ে ১৫ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে রয়েছে। তাদের চেয়ে দুই ম্যাচ কম খেলে ৯ পয়েন্ট পিছিয়ে আছে নেদারল্যান্ড। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) নিজেদের মাঠে গ্রিসকে ৩-০ গোলে হারিয়েছে তারা।

ads

Our Facebook Page